সফল ব্যার্থতার দাবী পাল্টা দাবীর মধ্যে দিয়ে শহর দুর্গাপুরে কাটলো বাম ও কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকা দেশব্যাপী ধর্মঘট।

নিউজ বেঙ্গল দুর্গাপুর=বৃহস্পতিবারের ধর্মঘট ব্যার্থ দাবী করলেন আই. এন. টি. টি. ইউ. সির পশ্চিম বর্ধমান জেলা সভাপতি বিশ্বনাথ পড়িয়াল। দুর্গাপুর পশ্চিমের বিধায়ক বিশ্বনাথ পড়িয়ালের অভিযোগ ছিল বাংলাকে অচল করে দেওয়ার চক্রান্ত বানচাল করে দিয়েছে মানুষ।পুলিশ আর রাজ্য সরকারের বিরুদ্ধে পাল্টা বিষোদ্গার করে সিপিআইএম নেতা পঙ্কজ রায় সরকার বলেন, যেভাবে মোদিকে বাঁচাতে তৃণমূল সরকার পুলিশকে দিয়ে ধর্মঘট ভাঙার চেষ্টা করল তা লজ্জার, কিন্তু তাও সাধারণ মানুষ ধর্মঘটকে সফল করেছে এর চেয়ে বড় কিছু হতে পারেনা। বৃহস্পতিবার সকাল থেকে ধর্মঘটের সমর্থনে দফায় দফায় পথ অবরোধ হয়, হয় রেল লাইন অবরোধও। দুর্গাপুর ডিভিসি মোড় সংলগ্ন জাতীয় সড়কের ওপর সিপিআইএম কর্মী সমর্থকরা বসে পড়লে পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। পুলিশ অবরোধ ওঠাতে গেলে প্রথমে বচসা পড়ে কথা কাটাকাটি শুরু হয় পুলিশের। আসানসোল ও বর্ধমান লেন আটকে দিয়ে শুরু হয় জাতীয় সড়ক অবরোধ। পরিস্থিতির সামাল দিতে ঘটনাস্থলে পৌঁছোয় বিশাল পুলিশ বাহিনী পৌঁছোয় কমব্যাট ফোর্স। কিন্তু পুলিশের বাঁধা উপেক্ষা করে ধর্মঘটের সমর্থনকারীরা রাস্তা অবরোধের সিদ্ধান্তে অনড় থাকায় পুলিশ লাঠিচার্জ শুরু করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে। লাঠির আঘাতে জখম হয় সিপিআইএম এর পশ্চিম বর্ধমান জেলা সম্পাদক মন্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার সহ দলের মহিলা কর্মীরা। শেষ মেশ ঘটনাস্থল থেকে আটক করা হয় পঙ্কজ রায় সরকার সহ দলের বেশ কিছু কর্মীকে। বৃহস্পতিবার সাতসকালে গ্যামোন ব্রীজ সহ দক্ষিনবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার প্রধান কার্যালয়ের সামনের রাস্তায় বসে পড়েন সিপিআইএম কর্মী সমর্থকরা, পুলিশ গিয়ে উঠিয়ে দেয় অবরোধ। এরপর দুর্গাপুর স্টেশন বাস স্ট্যান্ডে মিছিল করে আসে সিপিআইএম কর্মী সমর্থকরা,আটকে দেওয়া হয় সরকারী বাস, এরই মধ্যে পুরুলিয়াগামী একটি সরকারী বাসের চালক গাড়ি স্টার্ট দিলে শুরু হয়ে যায় ঐ সরকারী বাসের চালকের সাথে ধর্মঘট সমর্থকদের কথাকাটাকাটি, পুলিশের সাথেও একপ্রস্থ বচসা হয় সিপিআইএম ও কংগ্রেস কর্মী সমর্থকদের, এবার এখান থেকে ধর্মঘট সমর্থনকারীরা মিছিল করে চলে আসে বাঁকুড়া মোড়ে শুরু হয় রাস্তা অবরোধ, পুলিশ অবরোধ ওঠাতে গেলে কোকওভেন থানার পুলিশের সাথে ধস্তাধস্তি শুরু হয়ে যায় ধর্মঘট সমর্থনকারীদের, শেষে প্রায় তিরিশ মিনিট পর অবরোধ মুক্ত হয় গুরুত্বপূর্ণ এই সড়ক।দুর্গাপুর স্টেশন সংলগ্ন রেল কেবিনের কাছে রেল লাইনে এইদিন দাঁড়িয়ে পড়েন ধর্মঘট সমর্থনকারীরা, শুরু হয় ধর্মঘটের সমর্থনে স্লোগান, ছুটে আসে আর. পি. এফ কর্মীরা, সরিয়ে দেন অবরোধকারীদের, দুর্গাপুর স্টেশনের ১নম্বর প্লাটফর্মে দাঁড়িয়ে পড়ে আপ কামাখ্যা যশবন্তপুর এক্সপ্রেস, প্রায় মিনিট ২৫পর গন্তব্যে রওনা দেয় ট্রেনটি। দুর্গাপুরের সিটিসেন্টার কর্পোরেশন মোড়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুতুল দাহ করে সিপিআইএম কর্মী সমর্থকরা। সফল ব্যার্থতার দাবী পাল্টা দাবীর মধ্যে দিয়েই কাটলো কেন্দ্রীয় সরকারের শ্রমিক স্বার্থ বিরোধী সিদ্ধান্তগুলি প্রত্যাহারের দাবীতে  বৃহস্পতিবার বাম ও কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকা দেশব্যাপী ধর্মঘট।

Comments

Popular posts from this blog

বর্ধমান পূর্বের সাংসদ সুনীল মন্ডলের সাথে রাজ্যের প্রাক্তন মন্ত্রী শুভেন্দু অধিকারীর পোস্টার দুর্গাপুরে। পোস্টারকে ঘিরে জোর রাজনৈতিক চর্চা।

পাহাড়কে দূষণ মুক্ত করার ডাক দিয়ে দুর্গাপুর থেকে সাইকেল করে শুশুনিয়া পাহাড় পাড়ি তরুণ ব্রিগেডের।

নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা লরিকে পেছন থেকে ধাক্কা মারল ছোটো মালবাহী গাড়ি. দুর্গাপুরে এই পথ দুর্ঘটনায় মৃত এক.