সম্প্রীতির রক্তদানে ব্রতী হল দুর্গাপুরের কাজী নজরুল স্পোর্টিং ক্লাব।বিশ্ব নবী দিবস আর কোজাগরী লক্ষী পুজোর দিনে হল রক্তদানের মতো এক মহতী উদ্যোগের সূচনা।

 নিউজ বেঙ্গল দুর্গাপুর=শুক্রবার বিশ্ব নবী দিবস, হজরত মহম্মদের জন্মদিন, একই সাথে শুক্রবারে বাংলার ঘরে ঘরে কোজাগরী লক্ষী পুজো। দুই সম্প্রদায়ের আজ মেলবন্ধন ঘটলো দুর্গাপুর নগর নিগমের ২৮ নম্বর ওয়ার্ডের সগরভাঙ্গা মুসলিম পাড়ায় কাজী নজরুল স্পোর্টিং ক্লাবের রক্তদানের শিবিরে। সুদীপ দাসের মতো ছা পোষা মানুষ জানেন না তার দেওয়া রক্ত কে পাবে আর একইভাবে  মহম্মদ মোজ্জাম্মেল হোসেন কাদরীও জানেন না সরকারী হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক থেকে তার দেওয়া রক্ত কে কখন পাবে। বাংলার সপ্রীতির বার্তার ধারক বাহকরা আজ ধর্মের ছুৎমার্গ সব কিছু ভুলে ভেসে গেল আনন্দের এক অন্য জোয়ারে। সগরভাঙার মুসলিম পাড়ায় কাজী নজরুল ইসলাম স্পোটিং ক্লাবের উদ্যোগে সম্প্রীতির এই রক্তদানে প্রায় ৬০জন রক্তদাতা রক্তদান করলেন। আয়োজকদের তরফে মহম্মদ মোজাম্মেল হোসেন কাজী জানালেন, আজ বিশ্ব নবী দিবস হজরত মহম্মদের জন্মদিন যা আমাদের কাছে এক উৎসব আর অন্যদিকে কোজাগরী লক্ষী পুজোও পড়েছে এই একই দিনে, আমরা ধর্ম বুঝিনা, বুঝিনা ধর্মের নামে কোনো নোংরা খেলা বুঝি শুধু দুই সম্প্রদায়ের পবিত্র এই দিনে যে রক্ত দেওয়া হচ্ছে সেই রক্ত কারোর প্রাণ বাঁচাবে এর চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে, ঠিক এই কারণে আমরা এই দিনেই রক্তদানের মতো এক মহতী কাজে নেমেছি। সম্প্রীতির একই বার্তা দিলেন সুদীপ দাস,বিশ্ব নবী দিবসে রক্তদানের এই মহতী উদ্যোগে যিনি হাতে হাত মিলিয়ে সামাজিক দায়বদ্ধতার 

এক দৃষ্টান্ত রাখলেন। কাজী নজরুল স্পোর্টিং ক্লাবের মহতী উদ্যোগ আর ভাবনাকে কুর্নিশ জানিয়ে সুদীপ বাবু ঘরের লক্ষী পুজোর ব্যাস্ততার মাঝেও এসেছেন মহান এই কর্তব্যে সামিল হতে, আয়োজকদের যাতে কোনো অসুবিধা না হয় তার জন্য হাতে হাত মিলিয়ে সম্প্রীতির এই মেলবন্ধনের উৎসবকে সার্থক রূপ দিতে, বললেন, যে রক্ত আমরা দিচ্ছি তার রং লাল, এর কোনো ধর্ম জাত কিচ্ছু নয়, আছে শুধু একজন মানুষের জীবন ফিরিয়ে দেওয়ার এক বিশাল শক্তি, আর তার জন্যই সম্প্রীতির এই রক্তদানে তার সামিল হওয়া। দুর্গাপুরের সগরভাঙ্গা গ্রামের কাজী নজরুল স্পোর্টিং ক্লাবের সম্প্রীতির এই রক্তদান কর্মসূচীকে কুর্নিশ জানালেন দুর্গাপুর মহকুমা ভলেন্টিয়ারি ব্লাড ডোনার্স ফোরামের সাধারণ সম্পাদক কবি ঘোষ, দুর্গাপুরের এই সমাজসেবী জানালেন, আজ বিশ্ব নবী দিবসে দুর্গাপুর মেন গেট উখরা আর সগরভাঙ্গা নজরুল স্পোর্টিং ক্লাব মিলিয়ে ১৪০ ইউনিট রক্ত তারা সংগ্রহ করবেন, বড় রক্ত সংগ্রহের লক্ষ্যমাত্রা নয়, বড় হল মুসলিম সম্প্রদায়ের মানুষজন আজ সব ভুলে গিয়ে রক্তদানের মতো মহতী উদ্যোগ নিয়েছেন আর কোজাগরী লক্ষী পুজোর দিনে দুই সম্প্রদায়ের মানুষের মেল বন্ধন ঘটিয়ে মহান এক সামাজিক দায়বদ্ধতার কাজে যেভাবে এরা ব্রতী হয়েছেন তাকে কুর্নিশ না জানিয়ে উপায় নেই বললেন কবি বাবু। বিশ্ব নবী দিবসে রক্ত সংগ্রহের ইউনিটের প্যাকেটে লেখা থাকবে না সুদীপ দাসের নাম থাকবে না মহম্মদ মোজাম্মেল হোসেন কাদিরের নাম, থাকবে শুধু একটা মুর্মূষু রুগীর প্রাণ ফিরিয়ে দেওয়ার এক অদৃশ্য ক্ষমতা আর তাতেই যবনিকা পড়বে ধর্ম নিয়ে হানাহানি, আর দুই সম্প্রদায়কে নিয়ে শুধু স্বার্থ সিদ্ধির এক নোংরা রাজনীতির খেলা, আর এখানেই কাজী নজরুল ইসলামের একই বৃন্তে দুটি কুসুমের যে বার্তা ছিল মিলবে তার সার্থকতা।

Comments

Popular posts from this blog

বর্ধমান পূর্বের সাংসদ সুনীল মন্ডলের সাথে রাজ্যের প্রাক্তন মন্ত্রী শুভেন্দু অধিকারীর পোস্টার দুর্গাপুরে। পোস্টারকে ঘিরে জোর রাজনৈতিক চর্চা।

পাহাড়কে দূষণ মুক্ত করার ডাক দিয়ে দুর্গাপুর থেকে সাইকেল করে শুশুনিয়া পাহাড় পাড়ি তরুণ ব্রিগেডের।

নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা লরিকে পেছন থেকে ধাক্কা মারল ছোটো মালবাহী গাড়ি. দুর্গাপুরে এই পথ দুর্ঘটনায় মৃত এক.